মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ইং         ০২:১৮ অপরাহ্ন
  • মেনু নির্বাচন করুন

    করোনা উপসর্গে মৃত ব্যক্তির দাফন করায় সোনাগাজীতে মসজিদের ইমাম চাকুরীচ্যুত


    ফাইল ছবি
    শেয়ার করুনঃ

    ফেনীর সোনাগাজীতে মসজিদ পরিচালনা কমিটির অনুমতি ছাড়া করোনা উপসর্গে মৃত ব্যক্তির দাফন কাজে সহায়তা করায় এক মসজিদের ইমামকে চাকুরীচ্যুত করার অভিযোগ উঠেছে। চাকুরী হারানো ইমাম মাওলানা মো. নূর উল্যাহ সোনাগাজী পৌরসভার ৯নং ওয়ার্ডের বক্সআলী ভূঁইয়া বাড়ি জামে মসজিদের ইমাম ও খতিব ছিলেন। তিনি দীর্ঘ ৬বছর যাবৎ ওই মসজিদের ইমাম ও খতিব হিসেবে দায়ীত্ব পালন করলেও গত ১৯জুন শুক্রবার জুমার নামাজ থেকে তাকে অব্যাহতি দেয়া হয়েছে। মসজিদ পরিচালনা কমিটির ভয়ে চাকুরী ছেড়ে সে নোয়াখালীর সেনবাগ উপজেলার সাতারবাড়িয়া গ্রামের বাড়িতে আত্মগোপনে রয়েছেন বলে ইমাম মাও. নূর উল্যাহ দাবি করেছেন। যদিও মসজিদ পরিচালনা কমিটির সভাপতি তাকে চাকুরীচ্যুতির অভিযোগ অস্বীকার করে বলেছেন, তাকে ছুটি দিয়ে মসজিদের মুসল্লীদের তোপের মুখ থেকে রক্ষা করেছেন।

    pansi-1
    ইমাম মাও. নূর উল্যাহ জানান, গত ১৭ জুন বুধবার বিকালে উপজেলার মতিগঞ্জ ইউনিয়নের সুলাখালী গ্রামের বাসিন্দা মাওলানা জিয়াউল হক করোনা উপসর্গ নিয়ে মৃত্যু বরণ করেন। ইসলামিক ফাউন্ডেশন সোনাগাজীর কাফন-দাফন টিমের সদস্য হিসেবে মাওলানা নূর উল্যাহও দাফন কাজে অংশগ্রহন করেন। এতে মসজিদ কমিটি ক্ষিপ্ত হয়ে তাকে গত ১৯জুন শুক্রবার ইমাম ও খতীবের দায়িত্ব থেকে সাময়িক অব্যাহিত দেয়। তিনি মসজিদে নামাজ পড়তে গেলে তাকে সেখান থেকে জোরপূর্বক বের করে দেয়া হয়। মসজিদ কমিটির লোকজন উত্তেজিত হয়ে হাফেজ রহমত উল্যাহকে দিয়ে জুমার নামাজ আদায় করান। মসজিদটি ওয়াকফ সম্পত্তির উপর প্রতিষ্ঠিত হওয়ায় কমিটি ও মুতওয়াল্লিদের সমন্বয়ে পরিচালিত হয়ে আসছে।

    মসজিদ কমিটির সভাপতি ও স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর সাখাওয়াত হোসেন আলাউল বলেন, মাওলানা নূর উল্যহর বিষয়ে কমিটির অভিযোগ। ইমাম সাহেব কমিটির অনুমতি না নিয়ে করোনা উপসর্গ নিয়ে মৃত দুইজন ব্যক্তির দাফন-কাফনে (গোসল ও আনুষঙ্গিক কাজ) অংশগ্রহণ করেন, তাই মুতওয়াল্লীদের মাধ্যমে ইমামের দায়িত্ব থেকে সাময়িকভাবে ছুটি দেয়া হয়েছে। চাকুরীচ্যুত করা হয়নি। ইমামকে ছুটি বা চাকুরীচ্যুত করার দায়িত্ব মুতওয়াল্লীদের। আমাদের কমিটির দায়ীত্ব নয়। তবে আমি তাকে ছুটি দিয়ে জনরোষ থেকে রক্ষা করেছি।

    মসজিদের মুতওয়াল্লী আলমগীর হোসেন বলেন, আমি শারীরিকভাবে অসুস্থ থাকায় মসজিদে উপস্থিত ছিলাম না। তাই এ বিষয়ে সবকিছু আমার জানার বাহিরে।

    ইসলামিক ফাউন্ডেশন সোনাগাজীর ফিল্ড সুপারভাইজার আলমগীর হোসেন জানান, মাওলানা নূর উল্যাহ ইসলামিক ফাউন্ডেশন সোনাগাজী উপজেলা করোনা/উপসর্গ নিয়ে মৃত্যু বরণ কারীদের দাফন কমিটির একজন সদস্য। উনাকে মসজিদে প্রবেশ করতে না দেয়ার বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা অজিত দেব ও সোনাগাজী পৌরসভার মেয়র এডভোকেট রফিকুল ইসলাম খোকন কে অবগত করেছি। উনারা এ বিষয়ে ব্যবস্থা নেবেন বলে জানিয়েছেন।
    মতিগঞ্জ ইউপি চেয়ারম্যান রবিউজ্জামান বাবু বলেন, এটি সত্যিই অনেক দুঃখজনক। যেখানে পরিবারের লোকজনকেও অনেক সময় পাশে পাওয়া যায়না। সেখানে উনারা সম্পূর্ণ বিনা পারিশ্রমিকে এমন কাজ করছে। তাদের চাকুরীচ্যুত না করে দেখা শুনা করা উচিত। তারা বর্তমান সময়ের বড় যোদ্ধা।
    করোনা উপসর্গে মৃত ব্যক্তির দাফন কাজে অংশ নেয়ায় মসজিদের ইমামকে চাকুরীচ্যুত করার খবরে সামাজিক যোগাযোগে মাধ্যমে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়। সর্বত্রই নিন্দার ঝড় উঠে!


    আপনার মন্তব্য লিখুন
    © 2024 chhagalnaiya.com All Right Reserved.